Featured

শিশুর জ্বরে তাচ্ছিল্য নয় । Dr Afroza Sharmin । Bangla Health Tips



Published
শিশুর জ্বরে তাচ্ছিল্য নয় । Dr Afroza Sharmin । Bangla Health Tips

#শিশুরজ্বর
#জ্বর
#healthtips


জ্বর রোগের উপসর্গ মাত্র। জীবাণুর সংক্রমণ বা অন্যান্য কারণে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিয়ে ভাইরাসকে শরীর থেকে বের করে দেওয়ার চেষ্টা করে, তাই জ্বর হয়। তাই জ্বর হলেই অতিরিক্ত চিন্তিত হবেন না। বরং আগে জেনে নিন এর কারণ। এরপর সেভাবেই ব্যবস্থা নিন। এই সময়ে শিশুর জ্বর হলে কী করণীয় তা জানাচ্ছে আনন্দবাজার পত্রিকা-

শিশুর জ্বর হলে ভয় পেয়ে অনেক অভিভাবক শিশুকে তড়িঘড়ি অ্যান্টিবায়োটিক খাওয়ানোর চেষ্টা করেন। অনেকে আবার জ্বর হলেই করোনাভাইরাসের ভয়ে আতঙ্কিত হয়ে হাসপাতালে ভর্তি করতে চান। এর কোনোটাই দরকার নেই। চিকিৎসকদের মতে, শিশুর জ্বর হলে অবশ্যই চিকিৎসকের তত্ত্বাবধানে রাখবেন, কিন্তু নিজে নিজে চিকিৎসা করে বিপদ বাড়াবেন না। জ্বর খুব বেশি হলে মাথায় পানিপট্টি দেয়ার সঙ্গে সঙ্গে হালকা গরম পানিতে শরীর স্পঞ্জ করিয়ে দিতে হবে। বয়স ও ওজন অনুযায়ী প্যারাসিটামল জাতীয় ওষুধ খাওয়াতে হবে। জ্বরের পাশাপাশি বাচ্চার অন্যান্য উপসর্গর দিকেও লক্ষ্য রেখে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

জ্বরের সঙ্গে ডায়রিয়া হলে ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ে। তাই জ্বরের সময় শিশু খাবার খেতে আপত্তি করলেও বারে বারে পানি, স্যুপ, শরবত জাতীয় খাবার দেয়া জরুরি। জ্বরের সঙ্গে সঙ্গে শিশু ঝিমিয়ে পড়লে বা জ্ঞান হারালে বাড়িতে রেখে চিকিৎসার বদলে চিকিৎসকের নির্দেশ মেনে হাসপাতালে ভর্তি করা দরকার হতে পারে।

শিশুর জ্বর হলেই রক্ত পরীক্ষা করার দরকার নেই। সাধারণ ভাইরাল ফিভারের সঙ্গে গলা ব্যথা, শ্বাসকষ্ট বা ডায়েরিয়া হলে এবং শিশু যদি নিস্তেজ হয়ে পরে তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই রক্ত পরীক্ষা করানো উচিত।

এই পরিস্থিতিতে শিশুকে সুস্থ রাখতে তাকে অকারণে বাইরে নিয়ে যাবেন না, শপিং মল বা বাজারে গেলে করোনা ছাড়াও অন্যান্য জ্বরের ঝুঁকি থাকে। বাড়ির পরিবেশ পরিচ্ছন্ন রেখে মশা মাছির হাত থেকে শিশুদের রক্ষা করে সুস্থ রাখুন।

TingtongTube is a free and safe video streaming app that entertains and educates kids in Bangla. It’s a video sharing app as well. This is the promotional channel for Tingtongtube. Your kids are getting Popular shows, kids movies, music, rhymes, stories, cartoons, vlogs, DIY, activity guides and more here.


TingtongTube is the safest way for your child to discover top kids entertaining and other learning content.


Your child can easily find fun and educational kids videos and information, all free from inappropriate and unsafe videos and content!
Category
Health
Be the first to comment